Tuesday, December 21, 2010

থ্যাংক্‌স্‌ অ্যাণ্ড রিগার্ড্‌স্‌

ডিয়ার স্যার,

আশাকরি এই ইমেল আপনাকে আপনার স্বাস্থের শিখরে পাবে।

ঘাবড়াবেন না। আপনি কোনো লটারী জেতেননি, বা নাইজেরিয়ার কোনো বিধবা আপনার মারফৎ তার প্রয়াত স্বামীর ব্যাঙ্ক ব্যালেন্স ট্রান্সফার করতে ইচ্ছুক নন। না না, বিট্‌টরেন্ট থেকে ডাউনলোড করার জন্য আইনি নোটিসও নয়।

এটি একটি বড়ই সাধারণ সৌজন্যমূলক ইমেল। জানি এবার কিঞ্চিৎ বিরক্ত হয়েছেন। কিন্তু ভেবে দেখুন আজ থেকে ১৫ বছর আগে ১৫ পয়সার একটি পোস্টকার্ডে এমনই এক চিঠি পেলে কি খুশিই না হতেন। আরে আরে করছেন কি? ডিলিট বাট্‌ন থাকলেই কি সব বিরক্তি দূর হয় নাকি? শুক্রবার সন্ধ্যে ৭টায় মিটিং পড়লে পারেন ব্যবহার করতে এই বাট্‌ন? পড়ুনই না নাহয় এই কটা লাইন।

জানি আপনি দূরদৃষ্টিসম্পন্ন। ইতিমধ্যে নিশ্চয়ই দেখে নিয়েছেন এই ইমেলের প্রেরক কোনো ফিমেল নয়। এটাও জানেন যে বাংলায় কর্মসংযোগমূলক ইমেলের সম্ভাবনা নিতান্তই অমূলক। নিমন্ত্রণী ইমেল হলে আয়োজক সাধারণত আগেই দিয়ে রাখে তার পূর্বাভাস। অতএব আপনার সিদ্ধান্ত বৃক্ষ (ডিসিশন ট্রি) অনুযায়ী এটি অবশ্যই একটি জাঙ্ক মেল।

কিন্তু এটা নিশ্চয়ই আপনাকে ভাবাচ্ছে যে আপনার ঠিকানা পেলাম কোথা থেকে। কোথায় কোথায় নিজের ইমেল আইডি রেজিস্টার করেছেন তা নিজেকেই ভাবতে হচ্ছে। মগজ অন্বেষণে গুগ্‌লের সাহায্য এখনও পাওয়া যায়নি। না না বেশি ভাববেন না। আমিই বলে দিচ্ছি। আপনার অতি মূল্যবান মস্তিষ্কের এই অপ্রয়োজনীয় ব্যবহার ঘোর অপরাধ। এই ভাবনার ঠেলায় আমি চাই না যে প্রতিদিন অফিসে গিয়ে সবার আগে আপনি যে স্টক কোট্‌ গুলো দেখেন, তার একটিও বাদ যাক। বা যদি কোনো সোস্যাল নেটওয়ার্কিং সাইটে কারো সদ্য আপলোড করা ছবিতে কমেন্ট দিতে ভুলে যান, সে মহান দায় তো আমার ঘাড়েই চাপবে।

আমি জানি আপনি প্রচন্ড ডাইরেক্ট। এত গৌরচন্দ্রিকা সহ্য করতে পারেন না। তাহলে শুনুন। আমার পকেটে হঠাৎই একটি বিজ্‌নেস কার্ডে আপনার যোগাযোগগুলি পেলাম। আমি জানি আপনি আপনার বিজ্‌নেস কার্ড ব্যবহারে অতি যত্নবান। একটি কার্ডও প্রচন্ড প্রয়োজন ছাড়া খরচা করেন না। ব্যতিক্রমে মাঝে মাঝে কোনো রেস্টুরেন্টে খরচ করেন, কিন্তু তাওতো ঐ একটা মহামূল্যবান ফ্রি লাঞ্চের আশায়। তাছাড়া যেটুকু ব্যবহার করেন, তাতে আমার কাছে যে কার্ডটি আছে তার মতই অতি যত্নে নিজের ব্যাক্তিগত ইমেল আইডিটিও লিখে দেন।

এবার তাহলে আপনি ভাবছেন আমি কে? না না এবারেও ভাববেন না। কেননা ইতিমধ্যে অনেক ভেবেও আপনার মত মহামানবকে স্মরণ করতে পারিনি। আপনিও পারবেন না বলেই আমার বিশ্বাস। এই ইমেলটিকে আপনার বিজ্‌নেস কার্ডের প্রাপ্তিস্বীকার হিসাবে গণ্য করতে পারেন।

অতি ধৈর্য ধরে আপনার এই ইমেল পাঠের জন্য রইল শেষ দুই শব্দ ...

থ্যাংক্‌স্‌ অ্যাণ্ড রিগার্ড্‌স্‌

6 comments: